ঢাকা বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২

Popular bangla online news portal

আদালতেও ফুটবলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল


super admin
২০:৪৫ - শনিবার, মার্চ ১৯, ২০২২
আদালতেও ফুটবলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল

আন্তর্জাতিক ক্রীড়া আদালতেও (সিএএস) রাশিয়ার ফুটবলের ওপর নিষেধাজ্ঞা বহাল। ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের কারণে দেশটির ফুটবলের ওপর উয়েফার দেওয়া নিষেধাজ্ঞা বহাল রেখেছে আদালত। মঙ্গলবার সিএএসের দেওয়া রায়ে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। গত ২৮ ফেব্রুয়ারি রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

নিষেধাজ্ঞার ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে ছিটকে যায় রাশিয়ার পুরুষ দল। ২০২২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে থেকে বাদ পড়ে মেয়েদের দল। এরপর গত ৩ মার্চ নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ) জানিয়েছিল, তারা এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে সিএএসে আপিল করবে। এই দুই সংস্থার বিরুদ্ধে ক্ষতিপূরণও দাবি করার কথা জানানো হয়েছিল।

সিএএসের এই রায় শুধুমাত্র উয়েফা প্রতিযোগিতার ক্ষেত্রে প্রযোজ্য হবে। ফিফার নিষেধাজ্ঞা বাতিল করতে এখনও চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। যাতে তারা চলতি মাসের শেষের দিকে হতে যাওয়া বাছাইয়ের প্লে-অফে খেলার সুযোগ পায়। বাছাইয়ের প্লে-অফের সূচি অনুযায়ী আগামী ২৪ মার্চ পোল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলার কথা ছিল রাশিয়ার। ম্যাচটি রাশিয়া জিতলে সেখানেই ২৯ মার্চ সুইডেন অথবা চেক রিপাবলিকের মুখোমুখি হতো তারা।