ঢাকা বৃহস্পতিবার, জুলাই ৭, ২০২২

Popular bangla online news portal

৫ হাজার রানের রেকর্ড গড়লেন মুশফিক


ক্রীড়া সংলাপ
১০:০১ - বুধবার, মে ১৮, ২০২২
৫ হাজার রানের রেকর্ড গড়লেন মুশফিক

চট্টগ্রামে বুধবার (১৮ মে) সকালে থেমে থেমে বৃষ্টি হয়েছে। এরপর সূর্যের দেখা পায় টাইগাররা। তবে উইকেট ভেজা থাকায় নির্ধারিত সময় মাঠে নামতে পারেনি মুমিনুল বাহিনী। চতুর্থ দিন বাংলাদেশ সময় সাড়ে ১০টায় মাঠে নামেন মুশফিক-লিটন। ৭৯ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শুরু করেন তারা দুজন। এদিন তামিমের আগেই প্রথম বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রানের ক্লাবে নিজের নাম তুললেন মুশফিক। তিনি ৫৩ রান নিয়ে অপরাজিত আছেন। বুধবার ১৫ রান তুলেই প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়লেন মিস্টার ডিপেন্ডাবল। সাদা পোশাকে মুশফিক এখন ৫ হাজার রানের মালিক। আর তামিমের ৪৯৮১ রান।

এর আগে বুধবার ব্যাট হাতে মাঠে নেমে লিটন চওড়া হন লঙ্কান বোলারদের উপর। তিনি চতুর্থ দিন শুরু করেন ৪ হাঁকিয়ে। এক কথায় বলা যায়, বৃষ্টির পর ব্যাট হাতে জ্বলে ওঠে লিটন।

তাছাড়া কব্জিতে ইনজুরি আক্রান্ত তামিম ইকবালের খেলা নিয়ে এখন জহুর আহমেদ স্টেডিয়ামের শঙ্কার মেঘ কেটে গেছে। তিনি এখন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ফিজিওর পরিচর্যায় আছেন। তাছাড়া তামিম খেলবেন এমনটাই জানা গেছে বিসিবির ঘনিষ্ঠ সূত্র থেকে। চট্টগ্রামবাসীর একই প্রত্যাশা আজ টাইগার এই ওপেনার খেলবেন।

এর আগে মঙ্গলবার (১৭ মে) দ্বিতীয় সেশনে ৫৮তম ওভারে রমেশ মেন্ডিসের একটি বল মুকাবিলা করতে গিয়ে তামিমের কব্জি ঘুরে যায়। নন-স্ট্রাইক প্রান্তে আসতে গিয়ে পড়ে যাচ্ছিলেন। সে সময় শ্রীলঙ্কার ক্রিকেটাররা এসে টাইগার ওপেনারকে সহায়তা করেন। সঙ্গে সঙ্গে হাত টেনে দিয়ে তামিমকে সারিয়ে তোলার কাজ করেন। পরে তাকে বিসিবির ফিজিও ফিট করার চেষ্টা চালান। কিন্তু তাতে কোনো লাভ হয়নি। যাইহোক চট্টগ্রামের ছেলে এখন খেলবেন এমনটাই প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের। তাছাড়া বুধবার চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ আছে তামিমের। এই ওপেনার ১৩৩ রান নিয়ে রিটার্ড হার্ট হয়েছেন। তার দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করেই বড় সংগ্রহের ভিত পেয়েছে বাংলাদেশ।

তাছাড়া চট্টগ্রামে প্রচণ্ড গরমে ১৫০ ওভারের বেশি ফিল্ডিং করার পর ৫ ঘণ্টা ৯০ মিনিট ব্যাটিং করার প্রভাব পড়েছে তামিমের শরীরে। ফলে চা বিরতিতে গিয়ে আর মাঠে ফেরেননি বাংলাদেশের দুর্দান্ত ওপেনার। বুধবার অবশ্য সুযোগ আছে বাকি ১৯ রান করে ৫ হাজার ক্লাবের সদস্য হয়ে যাওয়ার। এর আগে ২০০৮ সালে ৪ জানুয়ারি ইউনিভার্সিটি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয়েছিল অধিনায়ক তামিম ইকবালের। এরপর থেকে এখনো পর্যন্ত ৬৬ ম্যাচে ১২৬ ইনিংসে ৩১টি অর্ধশতক, ১০টি শতক ও একটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।