ঢাকা বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২

Popular bangla online news portal

এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে


সংলাপ প্রতিবেদক
৯:৩১ - রবিবার, জুলাই ৩, ২০২২
এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে

সারাদেশে বন্যার কারণে স্থগিত হয়ে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা আগস্টে অনুষ্ঠিত হবে। আজ রবিবার (৩ জুলাই) আন্ত:শিক্ষা বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. রমা বিজয় সরকার ভোরের কাগজ লাইভকে জানান, বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষা আগস্টে অনুষ্ঠিত হবে। কবে থেকে শুরু হবে সেই তারিখ ঈদের পরে জানানো হবে।

সিলেট অঞ্চলের বহু কেন্দ্র এখনো পানিতে ডুবে আছে-সিলেট শিক্ষা বোর্ডের পক্ষ থেকে এমন প্রতিবেদন পেয়ে আন্ত:শিক্ষা বোর্ড প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে আগস্টের শুরু থেকে এসএসসি পরীক্ষা নেয়ার।

তবে ঈদের পরে আরেকটি সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন আন্ত:শিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ‍্যাপক তপন কান্তি সরকার।

গত ১৯ জুন থেকে সারাদেশে ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। পরীক্ষা শেষ হতো ৬ জুলাই। কিন্তু সিলেটসহ সারাদেশে সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় গত ১৭ জুন এই পরীক্ষা স্থগিতের ঘোষণা করা হয়।

করোনার কারণে ঠিকমতো শ্রেণি কার্যক্রম না হওয়ায় নির্বাচনী পরীক্ষা দিতে হয়নি এসএসসি শিক্ষার্থীদের। সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নেওয়া নির্বাচনী পরীক্ষায় সব বিষয়ে পরীক্ষা দিতে হতো শিক্ষার্থীদের।

সাধারণত বছরের ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হয়। কিন্তু করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ থেকে দেশের শিক্ষাপঞ্জি এলোমেলো হয়ে গেছে। ঠিক সময়ে পরীক্ষা হচ্ছে না বা কখনো কখনো বাতিল করতে হচ্ছে। এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষাও নির্ধারিত সময়ের অনেক পরে অনুষ্ঠিত হচ্ছে।