ঢাকা সোমবার, অক্টোবর ৩, ২০২২

Popular bangla online news portal

প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ‘ছক্কার সেঞ্চুরি’


সংলাপ প্রতিবেদক
১৪:০৮ - সোমবার, জুলাই ১১, ২০২২
প্রথম বাংলাদেশি হিসেবে তামিমের ‘ছক্কার সেঞ্চুরি’

বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ‘ছক্কার সেঞ্চুরি’ করেছেন অধিনায়ক তামিম ইকবাল। রোববার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তিনি ২৫ বলে ৩৩ রানের ইনিংস খেলেন। যাতে ছিল চারটি চার এবং একটি ছক্কার মার। অ্যান্ডারসন ফিলিপের করা লেগ স্টাম্পের বাইরে শর্ট অব লেংথের বলটি তামিম পাঠিয়ে দেন গ্যালারিতে।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে নামার আগে ওয়ানডেতে তামিমের ছক্কার সংখ্যা ছিল ৯৯। ফিলিপকে সীমানার বাইরে উড়িয়ে ফেলে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে ছক্কার প্রথম সেঞ্চুরিয়ান হয়ে যান তিনি।

২০০৭ সালে ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতে প্রথম ছক্কা মেরেছিলেন তামিম। ১০০ ছক্কা হতে তার লেগেছে ২২৪ ইনিংস, আর ১৫ বছর।

ওয়ানডেতে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা মুশফিকুর রহিমের (৮৫)। ১৮০ ইনিংসে ৭১ ছক্কা নিয়ে তৃতীয় মাহমুদউল্লাহ। স্বীকৃত বোলার হয়েও ১৫৬ ইনিংসে ৬২ ছক্কা নিয়ে সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা আছেন চার নম্বরে। ৮৫ ইনিংসে ৪৯ ছক্কা নিয়ে পাঁচে আছেন এক সময়ের মারকুটে ব্যাটার আফতাব আহমেদ। সাকিব আল হাসানের ছক্কা ২০৯ ইনিংসে ৪৬টি।

ক্রিকেট দুনিয়ায় ৩৬৯ ইনিংসে ৩৫১ ছক্কা মেরে সবার ওপরে আছেন শহীদ আফ্রিদি। ২৯৪ ইনিংসে ৩৩১ ছক্কা হাঁকিয়ে ক্যারিবীয় তারকা ক্রিস গেইল আছেন দুইয়ে। আর কারো ৩০০ ছক্কা নেই।

টাইগারদের তিন সংস্করণ মিলিয়ে ছক্কার সংখ্যায় সবার ওপরে তামিম (১৮৪)। এরপর আছেন মাহমুদউল্লাহ (১৫৮), মুশফিক (১৫৩), সাকিব আল হাসান (১০৯) ও মাশরাফী (১০৭)।