ঢাকা সোমবার, অক্টোবর ৩, ২০২২

Popular bangla online news portal

বিদ্যুৎ, জ্বালানি ও পানি ব্যবহারে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী


সংলাপ প্রতিবেদক
১৩:৫৩ - বৃহস্পতিবার, জুলাই ২১, ২০২২
বিদ্যুৎ, জ্বালানি ও পানি ব্যবহারে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী

বিদ্যুৎ, পানি ও জ্বালানি ব্যবহারে দেশবাসীকে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, আমি সবাইকে অনুরোধ করব যাতে নিজ নিজ বাড়িতে বিদ্যুৎ পানি ও জ্বালানি ব্যবহারের পরেই সেটি বন্ধ করে দেয়া হয়। এতে আমাদের একদিকে যেমন এসব অপচয় রোধ হবে অন্যদিকে খরচও আপনাদের কমবে।

আজ বৃহস্পতিবার (২১ জুলাই) তৃতীয় পর্যায়ে দেশের বিভিন্ন জেলা উপজেলায় গ্রহীন ও ভূমিহীনদের আরো ২৬ হাজার ২২৯ টি ঘর হস্তান্তর অনুষ্ঠানে এ আহবান জানান তিনি। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি বিভিন্ন জেলা উপজেলায় ঘর হস্তান্তর অনুষ্ঠানের উদ্বোধন করেন। গণভবন থেকে অনুষ্ঠানটির সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যে অর্থনৈতিক সংকট সৃষ্টি হচ্ছে। আমাদের সবাইকে মিলে তা মোকাবিলা করতে হবে। সেই সঙ্গে সবাইকে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি সঞ্চয়ও বাড়াতে হবে।

এ সময় দেশের পঞ্চগড় ও মাগুরা জেলাসহ ৫২টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি দল-মত নির্বিশেষে সবার মৌলিক চাহিদা পূরণ ও অধিকার বাস্তবায়ন করার কথাও জানান তিনি। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, গৃহহীন ও ভূমিহীন মানুষের পুনর্বাসনে আমরা শুরু থেকেই কাজ করে যাচ্ছি। বঙ্গবন্ধুর স্বাধীন বাংলাদেশ কেউ যেন ভূমিহীন ও গৃহহীন না থাকে সেটাই আমাদের লক্ষ্য। কেননা দেশের মানুষের জীবনকে অর্থবহ করতেই আমরা এই আশ্রয়ন প্রকল্প হাতে নিয়েছি। দেশে একটি মানুষও গৃহহীন থাকবে না।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেশের বিভিন্ন প্রান্ত থেকে সংযুক্ত উপকারভোগীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন।