ঢাকা সোমবার, অক্টোবর ৩, ২০২২

Popular bangla online news portal

ভাড়ার অতিরিক্ত আদায় করলে ব্যবস্থা: সেতুমন্ত্রী


সংলাপ প্রতিবেদক
১৪:৩৩ - রবিবার, আগস্ট ৭, ২০২২
ভাড়ার অতিরিক্ত আদায় করলে ব্যবস্থা: সেতুমন্ত্রী

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে ডিজেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে বাসে নতুন ভাড়া সমন্বয় করা হয়েছে। এর বাইরে বাস মালিক-শ্রমিকরা অতিরিক্ত ভাড়া দাবি করবেন না। কোনো পরিবহন সমন্বয়কৃত ভাড়ার অতিরিক্ত আদায় করলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

রোববার নিজ বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সরকার নিরুপায় হয়ে মূল্যবৃদ্ধি করেছে। আন্তর্জাতিক বাজারে মূল্য হ্রাস পেলে সরকার আবারো জ্বালানি মূল্য সমন্বয় করবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য অস্থিতিশীল হয়ে ওঠে। ফলে ডলারের সঙ্গে টাকার বিনিময় হারেও প্রভাব পড়ে, এতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে (বিপিসি) লোকসান গুণতে হচ্ছে।

তিনি আরো বলেন, পার্শ্ববর্তী দেশে জ্বালানি তেলের দাম বেশি হওয়ায় পাচারের আশঙ্কা ছিল। বিশ্ববাজারে মূল্য বৃদ্ধির ফলে ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত বিপিসির লোকসান ছিল প্রায় ৯ হাজার কোটি টাকা। এ প্রেক্ষাপটেই সরকারকে বাধ্য হয়ে মূল্য সমন্বয় করতে হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, সরকার এর আগেও ২০২১ সালের ৪ নভেম্বর মূল্য সমন্বয় করে।২০১৬ সালের ২৫ এপ্রিল আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশে সরকার ডিজেলের মূল্য কমিয়েছিল। ভবিষ্যতেও বিশ্ববাজারে দাম কমলে অভ্যন্তরীণ বাজারে দাম কমিয়ে সমন্বয় করা হবে।