ঢাকা সোমবার, অক্টোবর ৩, ২০২২

Popular bangla online news portal

ওসমানী বিমানবন্দরে পাখির ধাক্কায় উড়োজাহাজ বিকল


সংলাপ প্রতিবেদক
১৩:৩৭ - রবিবার, আগস্ট ১৪, ২০২২
ওসমানী বিমানবন্দরে পাখির ধাক্কায় উড়োজাহাজ বিকল

সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পাখির ধাক্কা লেগে বিকল হয়ে পড়েছিল বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ। রবিবার (১৪ আগস্ট) সকালে ফ্লাইটটি সিলেট থেকে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে যাওয়ার কথা ছিল। সকাল ৮টার দিকে বিমানবন্দর রানওয়েতে অবতরণের সময় এই ঘটনা ঘটে।

বিমানবন্দর সূত্র জানায়, যুক্তরাজ্যে যাওয়ার জন্য ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের ড্রিমলাইনারের একটি ফ্লাইট উড়ে আসে সিলেটে। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় উড়োজাহাজের সাথে পাখির ধাক্কা লাগে। এতে উড়োজাহাজটি ক্ষতিগ্রস্ত হয়। সিলেট থেকে আরও যাত্রী নিয়ে ফ্লাইটটি সকাল পৌনে ১০টার দিকে উড্ডয়নের কথা ছিল। কিন্তু উড়োজাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ায় তা আর সম্ভব হয়নি। ফলে যুক্তরাজ্যগামী যাত্রীরা ভোগান্তিতে পড়েন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক হাফিজ আহমদ বলেন, বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ ‘বার্ড হিটের’ (পাখির ধাক্কা) কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে যুক্তরাজ্যগামী ফ্লাইটটি নির্দিষ্ট সময়ে উড্ডয়ন করতে পারেনি। তিনি বলেন, বিমানন্দরে যাতে পাখি না ঢুকতে পারে এ ব্যাপারে আমাদের নিয়মিত নজরদারি রয়েছে। ফ্লাইট উড্ডয়ন বা অবতরণের সময় পাখি বিপদসীমায় ঢুকে পরলে তাকে শ্যুট করার নিয়ম। কিন্তু কখনো কখনো হঠাৎ করে পাখি উড়োজাহাজের একেবারে কাছাকাছি চলে যায়। এরকম সময় শ্যুটার বা পাইলটের কিছু করার থাকে না।

পাখির আঘাতের কারণে লন্ডনগামী ফ্লাইটটি সঠিক সময়ে ছেড়ে যেতে পারেনি জানিয়ে তিনি বলেন, সকাল ৯.৪০ মিনিটে বিমানটি যাত্রী নিয়ে যুক্তরাজ্যের উদ্দেশ্যে ওসমানী বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু বার্ড হিটের কারণে তা সমস্যা হওয়ায় কিছুটা সময় লেগেছে। পরে বিকাল ৩ টা ১০ মিনিটে বিমানটি ম্যানচেষ্টারের উদ্দেশ্যে সিলেট ত্যাগ করে বলে জানান তিনি।