ঢাকা সোমবার, অক্টোবর ৩, ২০২২

Popular bangla online news portal

ঘোষণাতেই সীমাবদ্ধ গণপরিবহনে ভাড়া কমানোর রুল, বাস্তবে নেই


সংলাপ প্রতিবেদক
৪:৫০ - শুক্রবার, সেপ্টেম্বর ২, ২০২২
ঘোষণাতেই সীমাবদ্ধ গণপরিবহনে ভাড়া কমানোর রুল, বাস্তবে নেই

প্রতি কিলোমিটারে ৫ পয়সা ভাড়া কমানোর সরকারি সিদ্ধান্তের কোনো বাস্তবায়ন নেই গণপরিবহনে। নতুন ভাড়ার কোনো তালিকাও নেই পরিবহন শ্রমিকদের কাছে। প্রতিটি গণপরিবহনে আগের ভাড়াই আদায় হচ্ছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন রুটে এ চিত্র দেখা গেছে। যাত্রীরা ভাড়া কমানোর কথা বললেও তাতে গা করছেন না পরিবহন শ্রমিকরা। বরং আগের চেয়েও অতিরিক্ত ভাড়া দাবি অব্যাহত রেখেছেন তারা। এ নিয়ে যাত্রীদের সঙ্গে প্রতিনিয়ত বিবাদ চলছে। কখনো কখনো যাত্রীদের হেনস্তা করতেও দ্বিধা করেন না শ্রমিকরা। এ চিত্র এখন রাজধানীর প্রতিটি গণপরিবহনে।

বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৫ পয়সা কমিয়ে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা ঠিক করা হয়েছে। এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা। সরকারি এ সিদ্ধান্ত ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরূপ প্রতিক্রিয়া জানিয়ে ব্যাপক সমালোচনা করা হয়।

রাজধানীর মোহাম্মদপুর বাসস্টান্ড থেকে স্বাধীন পরিবহনের একটি বাসে মৌচাক মাকের্টের সামনে আসেন চাকরিজীবী ফিরোজ মিয়া। তার কাছ থেকে ভাড়া নেয়া হয় ২৫ টাকা। অথচ এ রুটের পূর্বের ভাড়া ১৮ টাকা। ভাড়া কমানোর সরকারি সিদ্ধান্তে তার ভাড়া আরো ৩৫ পয়সা কমে ১৭ টাকা ৬৫ পয়সা হওয়ার কথা।

ধানমন্ডির ২৭ নম্বর রাপা প্লাজার সামনে থেকে বিকাশ পরিবহনের একটি বাসে উত্তরার আজমপুরে যাবেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী জিয়া হাসান। তার কাছ থেকে ভাড়া নেয়া হয় ৪০ টাকা। অথচ এ ভাড়া আজিমপুর থেকে উত্তরা পর্যন্ত আগের নির্ধারিত ভাড়া। ভাড়া কমানো কথা বললে ‘এটাই ভাড়া’ বলে দাবি বাস কন্ডাক্টরের।

উত্তরার রাজলক্ষ্মী থেকে সুপ্রভাত বাসে মেরুল পর্যন্ত ২৫ টাকা ভাড়া রাখা হয় ব্যবসায়ী বাবরের কাছ থেকে। তিনি দাবি করেন, আজও সেই ২৫ টাকাই রাখা হয়েছে। ভাড়া কমানোর কোনো লক্ষণ তো দেখলাম না। তিনি বলেন, ৫ পয়সা ভাড়া কমিয়ে কোনো লাভই হয়নি সাধারণ যাত্রীদের। বাস মালিক ও বিআরটিএ শুধু এই ভাড়া কমানোর ঘোষণা দিয়েছে ‘আইওয়াশ’ করার জন্য। যাত্রীদের কোনো উপকারে আসেনি।

গত ২৯ আগস্ট ডিজেল-অকটেন-পেট্রোল-কেরোসিনের দাম লিটারে ৫ টাকা কমায় দূরপাল্লা ও মহানগরে বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৫ পয়সা কমিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। গতকাল বৃহস্পতিবার থেকে নতুন ভাড়া কার্যকর হওয়ার কথা ছিল।