ঢাকা শুক্রবার, ডিসেম্বর ৯, ২০২২

Popular bangla online news portal

কাতার ছুটছে বিশ্বকাপের দলগুলো


ক্রীড়া সংলাপ
১০:৪২ - মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২
কাতার ছুটছে বিশ্বকাপের দলগুলো

ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ ফুটবল। এক সপ্তাহেরও কম পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। বহু আলোচনা-সমালোচনা ও বিতর্কের পর মাঠে গড়াবে ক্রীড়াজগতের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই আসর। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এবারই প্রথম বছরের মাঝামাঝি সময়ের বদলে নভেম্বর-ডিসেম্বরে হবে ফুটবলের এই মহারণ।

বিশ্বকাপ মানেই উন্মাদনা, যার ছোঁয়া লেগেছে বিশ্বের আনাচে-কানাচে। চার বছরের অপেক্ষার পর এ আয়োজন নিয়ে ক্রীড়াপ্রেমীদের কৌতূহলের শেষ নেই। আসন্ন কাতার বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। বিশ্বসেরার মুকুট জিততে দেশটিতে একে একে পা রাখতে শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো।

গত ১০ নভেম্বর প্রথম দেশ হিসেবে কাতারে পৌঁছায় যুক্তরাষ্ট্র। এছাড়া কাতারে পা রেখেছে মরক্কোর খেলোয়াড়রা। তিউনিশিয়া, ইরান, দক্ষিণ কোরিয়া ও সুইজারল্যান্ড গতকাল স্বাগতিক দেশটিতে পৌঁছেছে। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই ফুটবলযজ্ঞে আজ যোগ দেবে ডেনমার্ক, ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও ইকুয়েডর। এদিকে এবারের বিশ্বকাপে হট ফেভারিট দল আর্জেন্টিনা দোহায় পৌঁছাবে ১৬ নভেম্বর। একই দিন বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরাও দোহায় পৌঁছাবে। আর নেইমারের ব্রাজিল ও রোনালদোর পর্তুগাল ১৯ তারিখ পৌঁছানোর কথা।

প্রথম দল হিসেবে কাতারে পা রাখা যুক্তরাষ্ট্র এবার তরুণে ভরা দল গঠন করেছে। এমনকি বিশ্বকাপ বাছাই পর্বেও উত্তর আমেরিকার সবচেয়ে তরুণ দল ছিল যুক্তরাষ্ট্র। তরুণ এবং বর্তমানের সেরা খেলোয়াড়দের নিয়ে ২৬ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেন দলটির প্রধান কোচ গ্রেগ বারহাল্টার। দেশটির স্কোয়াডে জায়গা পেয়েছেন হাজি রাইট, জো স্কালি এবং শন জনসন। তবে সবার নজর থাকবে চেলসির ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিচের ওপর।

এদিকে মরক্কো ২৬ সদস্যের দল নিয়ে ইতোমধ্যে কাতার পৌঁছেছে। রক্ষণে তারকা খেলোয়াড় হিসেবে আছেন পিএসজির আশরাফ হাকিমি। চেলসির হাকিম জিয়েখ নেতৃত্ব দেবেন আক্রমণে। স¤প্রতি আন্তর্জাতিক অবসরের সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। আগামী ২৩ নভেম্বর মরক্কোর প্রথম ম্যাচ গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়ার সঙ্গে। পরের দুটি ম্যাচ খেলবে বেলজিয়াম ও কানাডার বিপক্ষে।

পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে এখনো উত্তপ্ত ইরান। এই ইস্যুতে চলমান আন্দোলনে দমন-পীড়নের অভিযোগে ইরানকে বিশ্বকাপ থেকে বাদ দেয়ার জন্য চাপ আছে। এরই মধ্যে গতকাল কোচ কার্লোস কুইরোজ ঘোষণা করেছেন ইরানের বিশ্বকাপ দল। ২৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পেয়েছেন আন্দোলনকারীদের পক্ষ নেয়া বেয়ার লেভারকুসেনের ফরোয়ার্ড সরদার আজমাউন।

দলের সেরা তারকা সনকে নিয়েই কাতার পৌঁছেছে দক্ষিণ কোরিয়া। চলতি মাসের শুরুতে চ্যাম্পিয়ন্স লিগে মার্শেইয়ের বিপক্ষে বাঁ চোখে আঘাত পেয়েছিলেন সন। এরপর তাকে নিয়ে দেখা দেয় সংশয়। চোখের আঘাতের জন্য অস্ত্রোপচার করাতে হয় তাকে। বিশ্বকাপের আগে মাঠে ফিরতে পারবেন কিনা, এ নিয়ে সংশয়ে ছিলেন কোরিয়ান সমর্থকরা।

সেরাদের নিয়ে কাতারে পা রেখেছে আরেক দল সুইজারল্যান্ড। ক্লাবে যে খেলোয়াড়গুলো দারুণ পারফর্ম করছে, যারা অভিজ্ঞ, তাদের নিয়েই বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছে দেশটির কোচ মুরাত ইয়াকিন। দলে বরাবরের মতো জায়গা করে নিয়েছেন জাকা, শাকিরিরা। বিশ্বকাপে গ্রুপ ‘জি’তে পড়েছে সুইজারল্যান্ড। তাদের গ্রুপে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, ক্যামেরুন এবং সার্বিয়া।

নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের এবারের আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোনো দেশে অনুষ্ঠিত হবে। এছাড়া দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ। এবারের আসরেই শেষবারের মতো ৩২টি দল অংশগ্রহণ করবে। ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবল হবে ৪৮ দলের। ২০ নভেম্বর শুরু হয়ে এবারের বিশ্বকাপের পর্দা নামবে ১৮ ডিসেম্বর।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণের কারণে ফুটবলে বেশ কিছু নিয়ম পরিবর্তন হয়েছিল। বিশ্বে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমে যাওয়ায় সেসব নিয়মের অনেক কিছুই বিলুপ্ত হয়েছিল। তা সত্ত্বেও করোনা সতর্কতাকে সামনে রেখে কাতার বিশ্বকাপের জন্য নতুন নিয়ম করেছিল ফিফা। বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য সেই নতুন নিয়মে রাখা হয় বাড়তি সুবিধা। এবারের কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের খেলায় পাঁচজন বদলি খেলোয়াড় নামাতে পারবে দলগুলো।

করোনার কারণে ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের ওপর বাড়তি ধকল যেন না পড়ে, সে কারণেই এই নিয়ম তৈরি করা হয়েছিল। এখন তা সব প্রতিযোগিতাতেই প্রযোজ্য। অর্থাৎ বহু বছর ধরে প্রচলিত তিন বদলির নিয়ম আপাতত আর থাকছে না। এর ফলে দলগুলোর হাতে অনেক বেশি বিকল্প থাকবে দল তৈরি করার ক্ষেত্রে। এছাড়া আগের প্রচলিত নিয়ম অনুসারে যে কোনো দল ২৩ জনের স্কোয়াড দেয়ার প্রচলন ছিল। করোনার কারণে ২০২০ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়।

উয়েফার দেখানো পথেই এবার হেঁটেছে ফিফা। এবারের কাতার বিশ্বকাপ হবে ৩২ দলকে নিয়ে অনুষ্ঠিত হওয়া সবশেষ টুর্নামেন্ট। পরের বিশ্বকাপ অর্থাৎ ২০২৬ সালের বিশ্বকাপে অংশ নেবে ৪৮টি দল।